Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
বাংলাদেশ, , মঙ্গলবার, ১৮ জুন ২০১৯

ভার্চুয়াল ও বাস্তব জীবনের আঙ্গিনা ভাল রাখুন,ফেইসবুক বিনোদনের মাধ্যম মাত্র। সিয়াম মাহমুদ সোহেল

সিএনবি ডেস্ক  ২০১৯-০৫-২৭ ২০:২৩:১১  

 

ব্যস্তময় জীবনে ব্যস্ত থাকি প্রত্যহে যার সীমা নেই! হাতে উন্মুক্ত সময় পেলেই ফেইসবুকক বা অন্য মাধ্যমে পদার্পন করি কিন্তু ফেবুতে না আসলে আমার চলবে, তারপরও কিছু বন্ধুত্বের মায়ার কারণে ফেবুতে উঁকি মারতে হয়! এমন কোন বাধ্যকতা নেই যে ফেবুতে আসতেই হবে! এটা একটি ব্যক্তি স্বাধীনতার ইচ্ছের মতই রটে থাকে, আমি মনে করি যারা ভদ্র, সুচিল, জ্ঞানী, বিচক্ষণও জিনিয়াস তারা কোনদিনই কারো সাথে এ স্বল্প স্বাধীনতার সময়কে খর্ব বা ব্যঙ্গার্থ করে না। এখানে নিজের টাকা ব্যয় করে আসা হয়, আসা হয় না অসৎ সহায়তা নিয়ে এটা আমার হলফনামা!

মিলে মিশে থাকতে স্বাচ্ছন্দ্যবোধ করি অল টাইমই, এবার এটা ফেবু হোক বা রিয়েল লাইফের বাস্তবে হোক। কাউকে ব্যঙ্গার্থ করা বা অহেতুক তর্ক দিয়ে জয়ী হওয়া আমার কাম্য নয়। ভালবাসা দিয়ে জয়ী থাকতে চাই প্রতিটি প্রাণের সঞ্চারে…

এ ভার্চুয়ালের বন্ধুগুলোর মধ্যে ব্যক্তিগতভাবে কাউকে তেমনটা জানা বা তার সম্পর্কেও তেমন জানি না কিন্তু সবার ভালবাসার বেড়াজালে আবদ্ধ দেখে সত্যিই ঋণী আমি। ফেবুতেই পরিচয় ফেবুতেই ভালবাসার উন্মেষনা দেখে চলার পথের শক্তি হিসেবে অনুপ্রেরণা যোগায়।

ভার্চুয়ালে এই ক্ষণিকের সময়ে কাউকে তিরস্কৃত বা অপমাননা করে চলতে চাই না, চলতে চাই ভালবাসার সাম্যতা দিয়ে।

আপনার আমার ফেবু আইডিটা মরণের মতই, মানুষ মরে গেলে যেমন সে দেহের তেমনটা দাম থাকে না ঠিক তেমনিভাবে ফেবুর আইডি ডিএক্টিভ হয়ে গেলে সে ব্যক্তিত্বেরও এখানে কোন মূল্যায়ন নেই। যেহেতু যেখানে অনিশ্চয়তা, দুর্ঘটনাবশতার নির্দেশ আছে সেখানে কারো সাথে মন কষাকষি করে কি লাভ..? আমার জানা নেই।

ভার্চুয়ালে আমি অনেক দেখেছি যে কিছু কিছু ব্যক্তি অন্য ব্যক্তিকে এমনভাবে অপমান করে মনে হয় যে সে তার পাঁকা ধানে মই দিয়েছে, ব্যাপারটা এমনভাবেও দাঁড়িয়ে যায়।
একজন মানুষের মনে কষ্ট দিয়ে কী লাভ হয়? মানুষ মরে যায় তবুও সেই কষ্টের রেশ থেকে যায়। আমি কিন্তু কাউকে কষ্ট দিয়ে থাকতে পারি না এটা আমার হেভিটিয়াল কর্ম।

বিনোদন মনকে সতেজ রাখে, তাই ফেবুতেও বিনোদন করা হয় এমন বিনোদন করবেন না যে বিনোদনে অন্যের ক্ষতি বা বিনষ্টের কারণ না হয়।

কারো সাথে ভুল হতেই পারে…
ভুল করা মানবিক, আর ক্ষমা হল স্বর্গসত্ত্বা….! তাই সাধ্যমতে ক্ষমা করতে শিখুন এটা কিন্তু মহৎ গুণ।
ভুল মানুষের হবেই তাই ভুলের উপরে স্থির থেকে বা এটা নিয়ে কাউকে কটাক্ত করা বোকামী ছাড়া কিছুই নয়।

ডেল কার্নেগীর উক্তিঃ
ভদ্র আচরণেই জন্য শিক্ষা লাগে,
আর অভদ্র আচরণেই জন্য অজ্ঞতাই যথেষ্ঠ।

এখানে ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার কথার সাথে আপনার চারিত্রিক শিক্ষার কথাও প্রযোজ্য আছে, এখানে স্বল্প শিক্ষিত হলেও চলবে কিন্তু চারিত্রিক ব্যবহারের শিক্ষা আবশ্যক…!

ব্যবহার হচ্ছে চারিত্রিকের সনদপত্র আর ভার্চুয়ালের চারিত্রিক সনদপত্র হল আপনার লিখার ভাষায়…!
এই ভার্চুয়ালে অনেক সিনিয়র জুনিয়রও সমবয়সীর ব্যক্তির আগমন ঘটে তাই বলে ভাববেন না সবাই আপনার মতই..! অন্যকে সম্মান দিতে শিখুন আপনিও সম্মানের অধিকারী হবেন। সম্মান ভালবাসার পাত্র দিয়ে গড়তে পারে অচেনা মানু্ষের বন্ধন…!

আমি কিন্তু এই ভার্চুয়াল হতে অনেক কিছুই শিখলাম, জানলাম, বুঝলাম আমার কাছে ভার্চুয়াল মানে একটি শিক্ষা নিকেতন কেন্দ্র। তবে ব্যক্তিগত কর্ম খালি রেখে ভার্চুয়ালে বা ভিন্ন মাধ্যমে প্রবেশ করা অনর্থক।

এই ভার্চুয়ালে আমার দেখা প্রিয়মুখ অনেকগুলোই আছে সত্যিই সেই সব ব্যক্তিগুলোকে স্বহৃদয় থেকেই ভক্তি করি। অনর্থক সমালোচনা হতে বিরত থাকুন, বিনয়ী হোন বিনয়ী হওয়া ভাল।

আসুন, মানুষ ভেবে মানবতা দেখে ভ্রাতৃত্ব হয়ে ঐক্যের মাঝে বেঁচে থাকতে চাই যুগ থেকে যুগান্তরে। এটাই হোক দৃঢ়তার অন্তিম সুরের আহব্বান।

ফেইসবুক আঙ্গিনা ভাল রাখুন….

লেখা: সিয়াম মাহমুদ সোহেল

বার্তা সম্পাদক,কক্সবাজার নিউজ বিড়ি.কম

 

মন্তব্য করুন

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন


ফেইসবুকে আমরা

বিজ্ঞাপন