Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
বাংলাদেশ, , মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯

কক্সবাজারে রোবট অলিম্পিয়াডের এক্টিভেশন কর্মশালা আগামীকাল

সিএনবি ডেস্ক  ২০১৯-০৫-১৪ ১০:৫৫:১১  

এইচ আর অনিকঃ

কক্সবাজারে রোবট অলিম্পিয়াডের এক্টিভেশন কর্মশালা আগামীকাল ১৫ মে, বুধবার অনুষ্ঠিত হবে।

সকাল ১১ টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের মাল্টিমিডিয়া ক্লাসরুমে এক্টিভেশন শুরু হবে। এর মাধ্যামে শুরু হচ্ছে ২০১৯ এর বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের কার্যক্রম। ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ডিপার্টম্যান্ট ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এর আয়োজক। কক্সবাজারে এ আয়োজনে সহযোগিতা দিচ্ছে স্বেচ্ছাসেবী সংস্থা MARQUEE Foundation.

২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডকে সামনে রেখে বাংলাদেশ দল গঠনের লক্ষ্যে সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হবে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০১৯। সারাদেশ থেকে রোবট কৌতূহলী শিক্ষার্থীদের এই আয়োজনে যুক্ত করতেই এ কর্মশালা।

এর মাধ্যমে শিক্ষার্থীরা পরিচিত হবে রোবটিক্স জগতের বিশাল আয়োজনের সাথে। শিক্ষার্থীদের রোবটিক্সে নিজেদের প্রতিভা বিকাশের জন্য উদ্বুদ্ধ করা হবে। রোবট অলিম্পিয়াডের জন্য নিজেকে প্রস্তুত করার জন্য নির্দেশনা থাকবে কর্মশালায়। শিক্ষার্থীরা শুনবে রোবট অলিম্পিয়াডে অংশ নেয়ার পদ্ধতি সম্পর্কে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর মাধ্যমে বাংলাদেশ আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের সদস্যপদ লাভ করেছে ২০১৭ সালের ১৬ ডিসেম্বর। ২০১৮ সালে প্রথমবারের মত ফিলিপাইনের ম্যানিলা তে অংশ নেয় বাংলাদেশ দল। অর্জন করে একটি স্বর্ণপদকসহ চারটি পদক। এ বছর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে ১৬-২০ ডিসেম্বর থাইল্যান্ডের চিয়াংমাই-এ। এবারের অলিম্পিয়াডের প্রতিপাদ্য ‘Agricultural Revolution’। এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে শিক্ষার্থীরা নিজেদের তৈরী রোবট এবং রোবট আইডিয়া নিয়ে অংশগ্রহণ করবে নানা ইভেন্টে। আঞ্চলিক পর্যায়ের এক্টিভেশন থেকে শুরু হবে তার প্রস্তুতি।

বাংলাদেশের ক্ষুদে রোবট কৌতূহলীদের অংশগ্রহণে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের অর্জনের পাল্লা আরো ভারী হয়ে উঠবে এবং ২০১৮ এর অভাবনীয় সাফল্য অক্ষুন্ন থাকবে ২০১৯ এর আসরেও। প্রযুক্তির এই যুগে সকল ক্ষুদে রোবট ইঞ্জিনিয়াররাই দেশকে এগিয়ে নিয়ে যাবে বিশ্ব সেরাদের কাতারে।

কক্সবাজারের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের রোবট কৌতুহলী শিক্ষার্থীদের এ এক্টিভেশন কর্মশালায় যোগ দেয়ার আহবান জানাই।

ধন্যবাদসহ-
ইব্রাহিম খলিল
প্রধান নির্বাহী
MARQUEE Foundation

মন্তব্য করুন

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন


ফেইসবুকে আমরা

বিজ্ঞাপন